Friday, October 22, 2021
Home রাজ্য পুরুলিয়া-বীরভূম-বাঁকুড়া সম্প্রীতির নজির,পীরবাবার মেলায় মিলিত 'রাম-রহিম'।

সম্প্রীতির নজির,পীরবাবার মেলায় মিলিত ‘রাম-রহিম’।

প্রতি বছর মাঘ মাসের প্রথম বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়। প্রায় ৪০০ বছরের পুরোনো এই মেলা।

নরেশ ভকত, বাঁকুড়াঃ সাম্প্রদায়িক সম্প্রীতির সৃষ্টি করে বাঁকুড়ার ওন্দা ব্লকের বীরসিংপুর গ্রামে পীর বাবার মেলায় হিন্দু-মুসলিম উভয় সম্প্রদায়ের মানুষের ঢল। এই মেলা এখানে বিগত চারশো বছর ধরে চলে আসছে। এখানে যে মাজার আছে সেটি “নিরগিন শাহ বাবার মাজার” বলে বিখ্যাত ।

এলাকার হিন্দু সম্প্রদায়ের মানুষেরা সত্যনারায়ণের মন্দির রূপে পূজো করার পরেই এই মেলা প্রতি বছর মাঘ মাসের প্রথম বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়।

কয়েকশো বছরের ঐতিহ্যশালী এই পীরবাবার মেলায় দূ দূরান্ত থেকে লোকজন এসে পীর বাবার আশীর্বাদ নেন। যদিও করোনা পরিস্থিতির কারণে এই বছর অন্যান্য বছরের তুলনায় ভীড় একটু কম।

এবছর মেলার আয়োজকদের পক্ষ থেকে মেলার প্রবেশ পথেই স্যানিটাজারের ব্যবস্থা করা হয়। এই বিষয়ে অনুপ রায় জানান যে,”এটি নিরগিন শাহ বাবার সমাধি সৌধ। তিনি বর্ধমান রাজার দেওয়ান সূর্যকান্ত দের গোমস্তা ছিলেন। তিনি এখানে ইসলাম ধর্মের প্রচার করেন”।

এছাড়াও তিনি জানান যে,”এইখানে স্থায়ীভাবে বসবাস করতে করতেই তিনি এখানেই মারা যান যার পরে এখানকার হিন্দু সম্প্রদায়ের মানুষেরা তাঁর মাজার তৈরি করেন। হিন্দুরা এই মাজারকে সত্যনারায়ণের মন্দির আর মুসলমানরা পীর নিরগিন শাহ বাবার মাজার হিসেবে মানেন”।

অন্যদিকে মহ আসিফ নামক এক ব্যাক্তি জানান যে,”তিনি বিগত 20 বছর বয়স থেকে এই মাজারে উর্স উপলক্ষে আসছেন। করোনা পরিস্থিতির কারণে এই বছর অন্যান্য বছরের তুলনায় ভীড় একটু কম”।

- Advertisment -

Most Popular

Recent Comments

× How can I help you?