Saturday, May 15, 2021
Home রাজ্য পুরুলিয়া-বীরভূম-বাঁকুড়া সংরক্ষণের দাবিতে ধর্মঘট,'হুড়কা জ্যাম' কুড়মী সম্প্রদায়ের।

সংরক্ষণের দাবিতে ধর্মঘট,’হুড়কা জ্যাম’ কুড়মী সম্প্রদায়ের।

কুড়মী সমন্বয় মঞ্চের' ডাকে আজ জঙ্গল মহলে 'হুড়কা জ্যাম'

নরেশ ভকত, বাঁকুড়াঃ একুশে নির্বাচন যতই এগোচ্ছে ততই রাজ্যে ঘোরালো হচ্ছে পরিস্থিতি।সে হোক অর্থনৈতিক বা সামাজিক।প্রত্যেকেই নিজেদের চাহিদার দাবিতে সরব হচ্ছে।গত কয়েকদিন আননন্দধারা কর্মী থেকে শুরু করে পার্শ্ব-শিক্ষক ও শিক্ষিকারা রাস্তায় নেমেছিল।এবার তাদের থেকে একধাপ এগিয়ে সংরক্ষণের দাবিতে ‘রাস্তায় বন্ধ’করে দিলো কুড়মী সম্প্রদায়।নিজেদের একাধিক দাবি নিয়ে আজ বাঁকুড়ার জঙ্গলমহলের সারেঙ্গা-রাইপুর এলাকায় ধর্মঘটের ডাক দিয়েছিল তারা।

তাদের মূলত দাবি…

*কুড়মী সম্প্রদায় কে তফশীলি জাতির অন্তরভূক্ত করতে হবে।

*তাদের জাতির সুরক্ষা ও সামাজিক সংরক্ষণের জন্য পশ্চিমবঙ্গের বিধানসভায় এস-টি বিল পাশ করা।

*কুড়মালী ও মুন্ডারী ভাষাকে সংবিধানের অষ্টম তপশিলের অন্তর্ভূক্ত করতে হবে।

*সারণা ধর্মের কোড প্রদান করতে হবে।

*আগামী ২০২১ এর জনগননায় প্রত্যেকটি জনজাতির মাতৃভাষা লিপিবদ্ধ করতে হবে।

এমন একাধিক দাবীতে ‘কুড়মী সমন্বয় মঞ্চের’ ডাকে আজ জঙ্গল মহলে ‘হুড়কা জ্যাম’ কর্মসূচী পালন করে তারা। এই কর্মসূচীর ফলে বাঁকুড়ার জঙ্গল মহলের সারেঙ্গা রাইপুর এলাকায় অধিকাংশ দোকান পাট ছিল বন্ধ, বন্ধ ছিল ব্যঙ্ক পরিষেবাও। অবরুদ্ধ হয়ে পড়ে বাঁকুড়া-ঝাড়গ্রাম নয় নম্বর রাজ্য সড়ক। আটকে পড়ে একাধিক যাত্রীবাহী যানবাহন থেকে পণ্য বহনকারী যানবাহন।

ধর্মঘটকে সফল করতে এদিন সকাল থেকে কুড়মী সমন্বয় মঞ্চের সমর্থকেরা রাস্তায় সংগঠনের পতাকা রেখে বনধ সফল করার আহ্বান জানান। এছাড়াও ধর্মঘট কে সফল করতে নয় নন্বর রাজ্য সড়কের পিড়রগাড়ী মোড়, সিমলাপালের বিক্রমপুর, রাইপুর, জানডাঙ্গা মোড় সহ বিভিন্ন জায়গায় অবরোধ করে তারা।

- Advertisment -

Most Popular

Recent Comments

× How can I help you?