Friday, May 14, 2021
Home আন্তর্জাতিক শ্রীলঙ্কায় নিষিদ্ধ হচ্ছে বোরখা, বন্ধের মুখে হাজারের বেশি ইসলামিক স্কুলও, ঘোষণা মন্ত্রীর।

শ্রীলঙ্কায় নিষিদ্ধ হচ্ছে বোরখা, বন্ধের মুখে হাজারের বেশি ইসলামিক স্কুলও, ঘোষণা মন্ত্রীর।

এই প্রসঙ্গে সরথ বিরসেকেরা জানিয়েছেন "জাতীয় সুরক্ষার স্বার্থে এই সির্ধান্ত নেওয়া হয়েছে।"

সুইটি মন্ডল :এবার বোরখা নিষিদ্ধ হতে চলেছে শ্রীলংকার শুধু তাই নয় বন্ধ করে দেওয়া হবে হাজারেরও বেশি ইসলামিক স্কুল ও শনিবার এমনটাই জানিয়েছে শ্রীলংকার জন নিরাপত্তার বিষয়ক মন্ত্রী শরত বিরাসেকেরা। ইতিমধ্যেই সংক্রান্ত আইন প্রণয়ন করতে প্রয়োজনীয় সমস্ত কাগজপত্র সইও করে ফেলেছেন তিনি। এখন কেবল শ্রীলংকার মন্ত্রিসভার অনুমোদনের অপেক্ষা। সেই অনুমোদন মিললেই সেইদেসে নিষিদ্ধ হবে বোরখা পরা। আর তার পাশাপাশি বন্ধ হবে ইসলামিক স্কুলগুলিও।

কিন্তু কেনো এমন সিদ্ধান্ত? এই প্রসঙ্গে সরথ বিরসেকেরা জানিয়েছেন “জাতীয় সুরক্ষার স্বার্থে এই সির্ধান্ত নেওয়া হয়েছে।”

তিনি বলেছেন, “অতীতে আমাদের এখানে মুসলিম মহিলারা কখনোই বোরখা পড়তেন না। এটা আসলে ধর্মীয় গোঁড়ামির প্রতীক যা বর্তমানে হটাত করেই দেখা দিয়েছে। আমরা এটা অব্বসই নিষিদ্ধ করবো। এদিকে হাজারেরও বেশি স্কুল বন্ধের প্রসঙ্গে তিনি জানান, “ওই স্কুল গুলির জাতীয় শিক্ষা নীতি লঙ্ঘন করেছে তাই এই সিদ্ধান্ত”। তার বক্তব্য “কেউ হটাত করে নিজে থেকে স্কুল খুলে ফেললো আর বাচ্চাদের যা ইচ্ছা শেখাতে শুরু করলো।এটা কখনোই হতে পারে না।”

২০১৯ সালে ইস্টার সান্ডেতে ধারাবাহিক বিস্ফোরণের ঘটনার কারণে সাময়িকভাবে শ্রীলঙ্কায় বোরখা পরা নিষিদ্ধ হয়েছিল। চার্চ ও হোটেলে ঘটা সেই বিস্ফোরণে আরাইশরও বেশি মানুষের মৃত্যু হয়েছিল। যখন হয়েছিলেন আরো ৫০০ জন। সেই পরিস্থিতিতে সন্ত্রাসবাদী সংগঠন আইএসআইএস এই হামলার দায় স্বীকার করেছিল।

এরপর গত বছর করোনা ভাইরাসে মৃত রোগীদের জাতি, ধর্ম নির্বিশেষে দাহ করে সঠকর করার সিদ্ধান্ত নিয়েছিল শ্রীলঙ্কা সরকার। সরকারের এই সিদ্ধান্তের কারণে অত্যন্ত ক্ষুব্ধ ছিলেন মুসলিম নগরীকরা। এই নিয়ে রস্ত্রসঙ্গে সমালোচনার মুখে পড়তে হয়েছিল শ্রীলঙ্কাকে।

এদিকে, শনিবার শ্রীলংকার রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপাকসে সঙ্গে ফোনে দীর্ঘক্ষণ কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামীদিনে দুদেশের সম্পর্ক আরো মজবুত করতে প্রতিনিয়ত আলোচনা চালিয়ে যাওয়ার ব্যাপারে রাজি হয়েছেন দুজনেই।

- Advertisment -

Most Popular

Recent Comments

× How can I help you?