Wednesday, February 24, 2021
Home রাজ্য পুরুলিয়া-বীরভূম-বাঁকুড়া লাগাতার হাতির তাণ্ডবে ব্যাপক ক্ষতির মুখে সোনামুখীর আলুচাষিরা ।

লাগাতার হাতির তাণ্ডবে ব্যাপক ক্ষতির মুখে সোনামুখীর আলুচাষিরা ।

সোনামুখী রেঞ্জ অফিসার দয়াল চক্রবর্তী জানান,"যে সমস্ত চাষীদের আর্থিক ক্ষতি হয়েছে সরকারি নিয়ম অনুযায়ী তাদের ক্ষতিপূরণ দিয়ে দেওয়া হবে।

নরেশ ভকত, বাঁকুড়াঃ গত কয়েকদিন ধরে সোনামুখী জঙ্গলে রীতিমতো দাপিয়ে বেড়াচ্ছে পঞ্চাশটি বুনো হাতির একটি দল । সন্ধ্যা হলেই হাতির দলটি লোকালয়ে প্রবেশ করছে এবং কৃষকদের ফসল নষ্ট করছে ।

পূর্ব নবাসন পঞ্চায়েতের শালদহ গ্রামে ধরা পরল সেরকমই ছবি । যেখানে দেখা যাচ্ছে বিঘার পর বিঘা আলু জমি হাতির দল নষ্ট করেছে রীতিমতো মাথায় হাত পড়েছে আলুচাষিদের । স্থানীয় কৃষকরা বনদপ্তরের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন । তাদের দাবি বনদপ্তর সঠিক পদক্ষেপ গ্রহণ করছে না যার কারণে হাতি লোকালয়ে প্রবেশ করে ফসলের এত ক্ষতি করছে ।

বাপ্পাদিত্য ঘোষ নামে এক ক্ষতিগ্রস্ত কৃষক বলেন,”এর আগেও বহুবার আমাদের ফসলের ক্ষতি করেছে হাতির দল কিন্তু আমরা কখনই আর্থিক ক্ষতিপূরণ পাইনি”।আবারো কয়েকদিন ধরে লাগাতার হাতির দলটি ফসলের ক্ষতি করছে বনদপ্তরের গাফিলতির কারণেই এই ঘটনা ঘটছে বলে তিনি জানান । তবে এবার তারা ফসলের ক্ষয়ক্ষতির দাবি জানিয়েছেন ।

সোনামুখী রেঞ্জ অফিসার দয়াল চক্রবর্তী জানান,”যে সমস্ত চাষীদের আর্থিক ক্ষতি হয়েছে সরকারি নিয়ম অনুযায়ী তাদের ক্ষতিপূরণ দিয়ে দেওয়া হবে । তবে বনদপ্তর সদা সতর্ক রয়েছে যাতে করে হাতিগুলোকে অন্যত্র সরিয়ে নেওয়া যায়”।

- Advertisment -

Most Popular

Recent Comments

× How can I help you?