Tuesday, September 21, 2021
Home রাজ্য পুরুলিয়া-বীরভূম-বাঁকুড়া লকডাউনে আর্থিক সংকটে ডাক শিল্পীরা,নির্বিকার প্রশাসন

লকডাউনে আর্থিক সংকটে ডাক শিল্পীরা,নির্বিকার প্রশাসন

লকডাউনে তীব্র আর্থিক সংকটের কথা জেনে সাহায্যের আশ্বাস পঞ্চায়েত প্রধান

নিজেস্ব প্রতিনিধি, বাঁকুড়া – করোনা ও লকডাউন এই দুয়ের কবলে পড়ে এ রাজ্যের বহু সাধারণ মানুষকে কাজ হারিয়ে কঠিন সমস্যা মধ্যদিয়ে দিন কাটাতে হচ্ছে । নীল আকাশে উড়ে বেড়ানো স্বপ্নগুলো এক নিমেষে ধ্বংস হয়ে গিয়েছে । এই যেমন বাঁকুড়া জেলার পাত্রসায়ের ব্লকের গোস্বামী পাড়া গ্রামের ডাক শিল্পী পরিবার এই মুহূর্তে কঠিন আর্থিক সংকটের মধ্য দিয়ে দিন কাটাচ্ছেন ।
করোনা পরিস্থিতির কারণে তাদের কাজের পরিমান অনেকটাই কমেছে, বাইরে থেকে অর্ডার আসছে না, স্বাভাবিকভাবে কাজ কমায় সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে আবার যতটুকু কাজ মিলছে সেই অনুপাতে মিলছে না পারিশ্রমিক ।

সারাবছর তারা এই শিল্পের ওপর নির্ভর করে কোনরকমে সংসার চালান ফলে বর্তমানে তারা তাকিয়ে রয়েছেন সরকারি আর্থিক সহযোগিতার দিকে । তাদের একটাই দাবি এই পরিস্থিতিতে সরকার যদি কিছুটা সহযোগিতা করে তাহলে খুবই উপকৃত হয় ।

ডাক শিল্পী সুশান্ত গোস্বামী জানিয়েছেন,’গত লকডাউনে এই ধরনের একই সমস্যার সম্মুখীন হতে হয়েছিল আমাদের কিন্তু সরকারি কোনো সুযোগ-সুবিধা মেলেনি’।

বাপি গোস্বামী নামে আরেক ডাক শিল্পী জানিয়েছেন,’লকডাউনে কাজের পরিমাণ কমে যাওয়া তে ছেলেমেয়েদের নিয়ে সংসার চালাতে আমাদের হিমশিম খেতে হচ্ছে । এই পরিস্থিতিতে সরকার যদি একটু সহযোগিতার হাত বাড়িয়ে দেন তাহলে খুব উপকৃত হয়’।

এ বিষয়ে পাত্রসায়ের পঞ্চায়েত প্রধান পূরবী দত্ত মল্লিক জানিয়েছেন,’আমার পঞ্চায়েত এলাকায় বেশ কিছু ডাক শিল্পী আছে জানি কিন্তু তাদের এই লকডাউনে কোন সমস্যা হচ্ছে আমাকে লিখিত আকারে এখনো কিছুই জানায় নি। যদি তারা লিখিত আকারে কোন সমস্যার কথা জানায় তাহলে আমরা যথাসম্ভব তাদের সহযোগিতা করার চেষ্টা করব’।

তবে সরকারি সহযোগিতার আশ্বাস পাওয়া গেলেও আগামী দিনে তাদের সরকারি সহযোগিতা মিলবে কিনা তা তো সময় বলবে।

- Advertisment -

Most Popular

Recent Comments

× How can I help you?