Sunday, February 28, 2021
Home রাজ্য পুরুলিয়া-বীরভূম-বাঁকুড়া রাতের অন্ধকারে হাতির তান্ডব,ব্যাপক ক্ষতি ফসলের।

রাতের অন্ধকারে হাতির তান্ডব,ব্যাপক ক্ষতি ফসলের।

রাতের অন্ধকারে হাতির উপদ্রবে ব্যাপক ক্ষতির মুখে বড়জোড়া ব্লকের উঁয়াড়া গ্রামের কৃষকরা ।

নরেশ ভকত, বাঁকুড়াঃ গত কয়েকদিন ধরে লাগাতার বড়জোড়া জঙ্গলে বেলিয়াতোড় জঙ্গলে দাপিয়ে বেড়াচ্ছে বুনো হাতির দল ফলে রাতের অন্ধকারে বাড়ির বাইরে বেরোনো বন্ধ হয়ে গিয়েছে জঙ্গল লাগোয়া সাধারণ মানুষদের । পাশাপাশি সন্ধ্যা ঘনিয়ে এলেই জঙ্গল লাগোয়া কৃষকদের জমির ফসলে তান্ডব চালাচ্ছে হাতির দলটি । ফলে ব্যাপক ক্ষতির মুখে পড়তে হচ্ছে স্থানীয় কৃষকদের ।

বৃহস্পতিবার রাতে বড়জোড়া ফরেস্ট রেঞ্জের উঁয়াড়া গ্রামে হাতির দল প্রবেশ করে এবং সারারাত আলু জমিতে তাণ্ডব চালায় । স্থানীয় কৃষকরা জানাচ্ছেন প্রায় 30 বিঘা আলু জমি ক্ষতির মুখে পড়েছে । পাশাপাশি ক্ষতি মুখে পড়তে হয়েছে পেঁয়াজ সর্ষে চাষিদের ।

বন দপ্তর জানিয়েছে,হাতির অবস্থান বড়জোড়া রেঞ্জে সাহারজোড়া
মৌজায়-৮টি,পাবয়া-১৮-২০টি,উত্তর সরাগাড়া-৩৬টি, বাঁকুড়া উত্তর রেঞ্জে বারমেসিয়া-৩টি,বেলিয়াতো রেঞ্জে রামচন্দ্রপুর-১টি।এই সমস্ত এলাকা এবং পার্শ্ববর্তী এলাকার সকলকে সতর্ক থাকার অনুরোধ করা হচ্ছে।

উঁয়াড়া গ্রামের এক চাষী সুমন দাস বলেন,’আর্থিক দেনা করে আলু চাষ করেছি কিন্তু হাতির তাণ্ডবে আলু ক্ষতির মুখে ফলে আমাদেরকে আর্থিক সঙ্কটের মুখে পড়তে হবে । আগামী দিনে সংসার চালাবো কি করে তাই ভেবে আমাদের রাতের ঘুম ছুটেছে’।

যদিও বনদপ্তর হাতি গুলিকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার জন্য সর্বদায় প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।বড়জোড়া বন আধিকারিক ঋত্বিক দে জানালেন সরকারি নিয়ম অনুযায়ী চাষীদের ক্ষতিপূরণ দেওয়া হবে ৷

শুক্রবার ভোরবেলা বড়জোড়া ব্লকের বড়জোড়া ডাকাইসিনি গ্রামে ঢুকলো একটি দলছুট দাঁতাল হাতি রীতিমতো আতঙ্কিত হয়ে পড়েন স্থানীয় বাসিন্দারা । প্রাতঃভ্রমণে বেরোলে স্থানীয় বাসিন্দাদের নজরে আসে দলছুট হাতিটি গ্রামে ঢুকে পড়েছে । স্থানীয় বাসিন্দারাই পুনরায় হাতিটিকে জঙ্গলে প্রবেশ করিয়ে দেয় । যদিও কোনো ক্ষয়ক্ষতি হয়নি ।

- Advertisment -

Most Popular

Recent Comments

× How can I help you?