Thursday, June 17, 2021
Home কলকাতা রাজ্যে শুরু প্রাক বর্ষার বৃষ্টি, দিনভর কেমন থাকবে আবহাওয়া

রাজ্যে শুরু প্রাক বর্ষার বৃষ্টি, দিনভর কেমন থাকবে আবহাওয়া

রাজ্যে বিলম্বিত বর্ষা।

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে বিলম্বিত বর্ষা। চলতি বছরে নির্ধারিত দিনে রাজ্যে প্রবেশ করছে না বর্ষা। তবে ইতিমধ্যেই রাজ্যের বিভিন্ন জায়গায় শুরু হয়ে গেছে বৃষ্টি। আবহাওয়াবিদদের মতে তা হল প্রাক বর্ষার বৃষ্টি। উত্তরবঙ্গের বিভিন্ন জেলাগুলিতেও চলবে এই প্রাক বর্ষার বৃষ্টি। দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি হলেও কলকাতায় বৃষ্টির কোন সম্ভাবনা নেই। বরং বাড়তে পারে তাপমাত্রা।

আজ অর্থাত্‍ ১লা জুন রাজ্যে বর্ষা আগমনের নির্ধারিত দিন হলেও চলতি বছরে যথাযথ সময়ে সেই মরশুম শুরু হচ্ছে না। তবে প্রাক বর্ষার বৃষ্টিতে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে বঙ্গের বিভিন্ন প্রান্তে। আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দার্জিলিং, কালিম্পংয়ে ভারী বৃষ্টি হতে পারে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে। কলকাতা ও সংলগ্ন এলাকায় আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টির পূর্বাভাস সেইরকম নেই। দক্ষিণবঙ্গে বাড়তে পারে তাপমাত্রা। আবহাওয়া দফতর সূত্রে খবর, বিহার ও সংলগ্ন উত্তরবঙ্গের জেলাগুলির উপর ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। ফলে রাজ্যে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প ঢুকছে দখিনা বাতাস ও দক্ষিণ-পশ্চিম বায়ুতে ভর করে। বঙ্গোপসাগরে অগ্রসর হচ্ছে সক্রিয় মৌসুমী বায়ু আর সেই কারণেই রাজ্যে প্রাক বর্ষার বৃষ্টি পরিস্থিতি তৈরি হয়েছে।

প্রসঙ্গত, হাওয়া অফিসের পূর্বাভাস উত্তরবঙ্গে আগামী ৫ দিন বৃষ্টি চলবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ থাকবে ৮৫ থেকে ৯৪ শতাংশ। ফলে বজায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। মঙ্গলবার সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস। এদিন সকাল থেকেই মুখ ভার আকাশের সেইসঙ্গে ছিল গুমোট পরিবেশ। দিনভর আংশিক মেঘলা আকাশ থাকবে কোথাও বা হতে পারে সামান্য বৃষ্টি। এদিকে, মে মাসে রেকর্ড বৃষ্টির সাক্ষী থেকেছে কলকাতা। অতি শক্তিশালী ঘূর্ণিঝড় ‘যশ’ আছড়ে পড়ার আগে এবং তারপরে তিন চারদিনের বৃষ্টি সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে বলে মত আলিপুর আবহাওয়া অফিসের কর্তাদের।

আবহাওয়াবিদদের হিসেব অনুযায়ী, দিন দুই পরেই কেরলে মৌসুমী বায়ু প্রবেশ করবে। তারপরই বোঝা যাবে, কবে বর্ষা বঙ্গে প্রবেশ করবে। হাওয়া অফিসের পূর্বাভাস, মঙ্গলবার থেকে আরও সক্রিয় হবে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু। তার প্রভাবে আগামী চার থেকে পাঁচ দিন পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টি হতে পারে। পশ্চিমবঙ্গ ছাড়াও বিহার, ওড়িশা, ঝাড়খণ্ড এবং উত্তর-পূর্ব ভারতের অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, অরুণাচল প্রদেশে চলবে এই বৃষ্টি।

- Advertisment -

Most Popular

Recent Comments

× How can I help you?