Saturday, October 16, 2021
Home কলকাতা রাজ্যজুড়ে সমারোহে পালিত হলো স্বামীজির জন্মজয়ন্তী।

রাজ্যজুড়ে সমারোহে পালিত হলো স্বামীজির জন্মজয়ন্তী।

আজ স্বামী বিবেকানন্দের ১৫৪ তম জন্ম বার্ষিকী।দক্ষিণ কলকাতায় ABVP-এর পক্ষ থেকেও দিনটি বিশেষ ভাবে পালিত হলো।

আজ স্বামী বিবেকানন্দের ১৫৪ তম জন্ম বার্ষিকী।সেই উপলক্ষে সারা দেশের সাথে সাথে বাঁকুড়া জেলাতেও পালিত হচ্ছে স্বামীজির জন্ম দিবস। যুব সমাজের আদর্শ স্বামী বিবেকানন্দের জন্মদিবস উপলক্ষে বাঁকুড়া জেলার বিভিন্ন ক্লাব, স্বেচ্ছাসেবী সংগঠন ও রাজনৈতিক দল এর পক্ষ থেকে পালন করা হচ্ছে এই বিশেষ দিনটি।

এদিন সকালে বাঁকুড়া বঙ্গবিদ্যালয় ময়দান থেকে প্রভাতফেরী বের করে বাঁকুড়ার ডান্স ফোরামের কলাকুশলীরা। এছাড়াও বিভিন্ন রাজনৈতিক দল ও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে যথাযোগ্য মর্যাদায় পালন করা হবে আজকের এই বিশেষ দিনটি।

তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে এই বিশেষ দিনটি যুবদিবস হিসাবে পালন করে তৃণমূল নেতৃত্ব। বিজেপির তরফ থেকে বিভিন্ন এলাকায় এ দিনটিকে শ্রদ্ধার সাথে পালন করা হচ্ছে।

অন্যদিকে বাঁকুড়া পৌরসভার পক্ষ থেকে স্বামীজির জন্মদিবস উপলক্ষে একটি বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয় বাঁকুড়ায়।শোভাযাত্রায় উপস্থিত ছিলেন পৌর প্রশাসক দিলীপ আগরওয়াল।

অপরদিকে হাওড়াতেও স্বামীজির জন্মদিন পালিত হলো বিশেষ ভাবে।করোনা পরিস্থিতিতে একাধিক কর্মসূচি রদবদল করে স্বামী বিবেকানন্দের ১৫৮ তম জন্মদিন পালন করলো উলুবেড়িয়া পৌরসভা।

এদিন উলুবেড়িয়া পৌরসভার ২৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর তথা পৌরসভার মূখ্য প্রশাসক অভয় দাসের উদ্যোগে স্বামীজির জন্মদিন নিষ্ঠার সাথে পালন করা হল।

বিবেকানন্দকে সামনে রেখে তাঁর জীবনকাহিনী যুব সমাজকে তুলে ধরতে শিশুদের জন্য বিবেকানন্দ শিশু উদ্যান পার্কের শিলান্যাস করা হল এদিন। শিলান্যাস অনুষ্ঠানে
উপস্থিত ছিলেন হাওড়া গ্রামীণ জেলা তৃণমূল কংগ্রসের সভাপতি তথা উলুবেড়িয়া দক্ষিণ কেন্দ্রের বিধায়ক পুলক রায়,স্থানীয় কাউন্সিলর তথা পৌরসভার মূখ্য প্রশাসক মঅভয় দাস,পৌরসভার প্রশাসক মণ্ডলীর অন্যতম সদস্য সেখ আব্বাসউদ্দীন খাঁন, বিশিষ্ট সমাজসেবী গৌতম বোস,সেখ বদরুল আলম।

অনুষ্ঠান শেষে পৌর-প্রশাসক অভয় দাস জানান,”আজকের দিনটা আমাদের কাছে খুবই গর্বের দিন কারণ আজকে এই শুভ দিনে শিশু উদ্যান এর শিলান্যাস যে হল সেটা বড় বিষয় নয় বড় বিষয় আগামী ৩-মাসের মধ্যেই উদ্যানটির কাজ সম্পন্ন করে শিশুদের উপহার দেওয়া হবে”।

এদিকে স্বামীজির জন্মবার্ষিকী তে পিছিয়ে নেই বিজেপি।আজ বিজেপির পক্ষ থেকেও বেশ কিছু জেলা ও গ্রামে বিভিন্ন ভাবে স্বামীজির জন্মদিন পালন করা হয়।এদিন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ (ABVP) পক্ষ থেকেও স্বামীজির ১৫৮ তম জন্মদিন পালন করা হয়।

তবে ১২ই জানুয়ারি দিনটি পালিত হয় যুব দিবস হিসেবে, কিন্তু বিদ্যার্থী পরিষদের কাছে এই দিনটি ‘এক প্রাণশক্তি প্রদানকারী বিশেষ দিন।সকল কার্যকর্তাদের কাছে জ্ঞান, চরিত্র এবং একতার মনোভাব পুনঃজ্জীবিত হয়ে ওঠার দিন’।

মঙ্গলবার ABVP-এর পক্ষ থেকে মহাসমারোহে পালন করা হলো স্বামী বিবেকানন্দের জন্মজয়ন্তী। দক্ষিণ কলকাতা ABVP আয়োজিত লর্ডসের মোড় থেকে বিজয়গড়ের ভারতমাতা প্লে গ্রাউন্ড পর্যন্ত হয় শোভাযাত্রা। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দক্ষিণ কলকাতা ABVP সভাপতি বাবু দুবে, সম্পাদক অমিত রায়, SEC member সৌভিক পাল, মিডিয়া কনভেনর সৌগত দত্ত এবং জেলার প্রতিটি নগরের কার্যকর্তা ছাড়াও প্রায় ৫০ জন ছাত্র-ছাত্রী।

- Advertisment -

Most Popular

Recent Comments

× How can I help you?