Thursday, February 25, 2021
Home রাজ্য মমতার চোখের আলো প্রকল্প, বিনা মূল্যে ছানি অপারেশন, ফ্রীতে মিলবে ৮ লক্ষ...

মমতার চোখের আলো প্রকল্প, বিনা মূল্যে ছানি অপারেশন, ফ্রীতে মিলবে ৮ লক্ষ ২৫ হাজার চশমা

সোমবার নবান্ন সভাঘরে পাঁচ বছর ব্যাপী প্রকল্প ‘চোখের আলো’ সূচনা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।2025 সালের মধ্যে রাজ্যের সমস্ত মানুষের চোখের সমস্যা দূর করার লক্ষ্যেই এই প্রকল্প নিয়ে আসলো রাজ্য সরকার। এই প্রকল্পের দ্বারা মূলত বয়স্কদের ছানি অপারেশন করা এবং নবীন থেকে প্রবীণ অর্থাৎ নবজাতকের থেকে বয়স্ক সকলের চোখের চিকিৎসা এবং অন্ধত্ব প্রতিরোধ করা হবে।

এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান এই প্রকল্পের আওতায় পাঁচবছর রাজ্য জুড়ে সম্পূর্ণ বিনামূল্যে কুড়ি লক্ষ মানুষের চোখের ছানির অপারেশন করা হবে। এবং বিনামূল্যে দেওয়া হবে 8 লক্ষ 25 হাজার চশমা।

পাশাপাশি সমস্ত সরকারি স্কুলের ছাত্র-ছাত্রীদের বিনামূল্যে চক্ষু পরীক্ষা করা হবে এই প্রকল্পের আওতায়। 84 লক্ষ ছাত্রছাত্রীকে বিনামূল্যে চশমা দেওয়া হবে। যে সমস্ত শিশুরা অঙ্গনওয়াড়ি কেন্দ্রে যায় তাদের সকলের চোখ পরীক্ষা করা হবে। শিশুদের চোখের সমস্যা আছে কিনা তা আগেভাগেই জানা যাবে এই পরীক্ষা দ্বারা। তিনশ’র বেশি চোখ সার্জেন্ট এবং প্রায় 400 জন অপটোমেট্রিস্ট এই কাজের সাথে থাকবেন যুক্ত।

প্রথম পর্যায়ে, কাল, মঙ্গলবার থেকে ১২০০টি গ্রাম পঞ্চায়েত ও শহরের ১২০টি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে এই প্রকল্পটি চালু হবে। পরে সমস্ত গ্রাম পঞ্চায়েত ও শহরকে এই প্রকল্পের আওতায় আনা হবে। মুখ্যমন্ত্রী জানান, ‘‌আমাদের লক্ষ্য, ‌২০২৫–এর মধ্যে সকলের চোখের স্বাস্থ্যের যত্ন নেওয়া।’‌ এই প্রকল্পের নামকরণ করেছেন খোদ  এই প্রকল্পের লোগো ও করেছেন খোদ মুখ্যমন্ত্রী। ঘোষণা শেষে সংবাদমাধ্যমকে তিনি নিজেই জানান সে কথা।

- Advertisment -

Most Popular

Recent Comments

× How can I help you?