Saturday, October 16, 2021
Home আন্তর্জাতিক বাইডেনের বৈঠকে বক্তিতা দেবেন চিনফিং।

বাইডেনের বৈঠকে বক্তিতা দেবেন চিনফিং।

সম্মেলনের আহ্বান জানিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন।

নিজস্ব প্রতিনিধি, আমেরিকা: সম্মেলনের আহ্বান জানিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। আর তাতে ভার্চুয়ালি বক্তৃতা দেবেন চিনা প্রেসিডেন্ট শি চিনফিং। খুব শীঘ্রই এমনটা হতে চলেছে বলে জানিয়েছে বেজিং।

জলবায়ু পরিবর্তন নিয়ে একটি অনলাইন মহাসম্মেলনের ডাক দিয়েছেন বাইডেন। মোট ৪০টি দেশকে তাতে অংশ নেওয়ার আহ্বান জানিয়েছেন আমেরিকান প্রেসিডেন্ট। তালিকায় রয়েছে আমেরিকার চিরপ্রতিদ্বন্দ্বী চিনও।
নিজেদের পারস্পরিক দ্বন্দ্ব কাটিয়ে চিনের প্রেসিডেন্ট ওই জলবায়ু বৈঠকে অংশ নেবেন কি না, তা নিয়ে যথেষ্ট সন্দেহ ছিল। কিন্তু আজ চিনের বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে যে, ওই সম্মেলনে প্রেসিডেন্ট চিনফিং অংশ নেবেন। এবং তিনি জলবায়ু পরিবর্তন নিয়ে একটি গুরুত্বপূর্ণ বক্তৃতাও দেবেন।

গত মাসে আলাস্কায় চিন ও আমেরিকার প্রতিনিধিরা বৈঠকে বসেছিলেন। কিন্তু উত্তপ্ত বাক্য বিনিময় ছাড়া সেই বৈঠকে আর কিছুই হয়নি। প্রাক্তন আমেরিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্যারিস জলবায়ু চুক্তি থেকে বেরিয়ে আসার পরেই জলবায়ু পরিবর্তনকে ওয়াশিংটন কতটা গুরুত্ব দেবে, তা নিয়ে প্রশ্ন উঠেছিল।

কিন্তু জো বাইডেন প্রেসিডেন্টের গদিতে বসার পর থেকেই বিশ্ব উষ্ণায়নকে গুরুত্ব দিয়েছেন। গত সপ্তাহে শাংহাইতে চিন ও আমেরিকার জলবায়ু প্রতিনিধিরা বৈঠকে বসেন। তাতে দু’দেশ বিশ্ব উষ্ণায়নকে গুরুত্ব দেওয়ার বিষয়ে ঐকমত্য হয়। তার পরেই প্রেসিডেন্ট চিনফিং বাইডেনের ডাকা বৈঠকে অংশ নিতে রাজি হয়েছেন বলে জানা গিয়েছে।

- Advertisment -

Most Popular

Recent Comments

× How can I help you?