Friday, May 14, 2021
Home কলকাতা বাংলার মাটিতে বাঙালির অধিকার,রাজপথে রণহুংকার 'বাংলাপক্ষের'।

বাংলার মাটিতে বাঙালির অধিকার,রাজপথে রণহুংকার ‘বাংলাপক্ষের’।

এদিনের মহাসমাবেশে রাজ্যের প্রায় প্রত্যেকটি জেলা থেকেই শয়ে শয়ে মানুষ জমায়েত করেছিল।

শুরু হয়েছিল মহানগরীর গলিপথে।মধ্যগগনে পৌঁছালো মহানগরের রাজপথে।এখনো অনেকটা চলা বাকি।বাংলা তথা বাঙালির অধিকার রক্ষার জন্য মাত্র কয়েক বছর আগে পথ চলা শুরু ‘বাংলাপক্ষের’। কয়েকবছর পরেই রবিবার রণহুংকারে রাজপথ কাঁপলো সেই মাত্র কয়েকবছরের ‘বাংলাপক্ষ’।

তবে শুরুটা ছিল নেহাতই সাধারণ পাড়ার গলিপথে বা পাড়ার মোড়ে ছোট্ট জনসভা দিয়ে।বেশিরভাগ মানুষই এড়িয়ে গিয়েছিল সেদিন।প্রতিবাদ করতে গিয়ে অনেকবার আক্রন্তও হতে হয়েছে বাংলাপক্ষের বহু অনুগামীকে।কিন্তু লড়াইটা ছেড়ে দেয়নি কেউ,দাতেঁ দাঁত চেপে লড়ায়ের সাফল্যে আজ একনতুন মাত্রা পেলো ‘বাংলাপক্ষ’।

রবিবার বাংলালি জাতির সংরক্ষণ ও অধিকারের একগুচ্ছু দাবি নিয়ে পথে নামে বাংলাপক্ষ।গতকাল রাত থেকেই বিপুল পরিমানে লোক সমাগম হতে শুরুকরে ধর্মতলা চত্বরে।রাজ্যের প্রায় প্রতিটি জেলা থেকেএই বিপুর পরিমানে সমর্থকেরা এদিন ভিড় জমান মিছিলে।রানী রাসমণি রোড থেকে ধর্মতলা পর্যন্ত একটা মিছিল করে সংগঠনের অনুগামীরা।তারপর সেখানে একটা জনসভা করা হয়।জনসভায় বক্তব্যে রাখেন সংগঠনের বিভিন্ন সদস্যরা।

বাংলাপক্ষের মূলত দাবি-

*পশ্চিমবঙ্গের মাটিতে সর্বপ্রথম বাংলায় অর্থাৎ ভুমিপুত্রের চাকরির ব্যবস্থা করতে হবে।

*সকল চাকরি এবং ব্যবসায় ভূমিপুত্র সংরক্ষণের ব্যবস্থা করতে হবে।

*ব্যাবসায়িক ক্ষেত্রেও 90 শতাংশ সংরক্ষণ করতে হবে।

*গোটা বাংলার ফুটপাতে বাঙালিকে ব্যবসা করতে দিতে হবে।

*গোটা রাজ্যের প্রতিটি ফলকে ফলকে হিন্দির পরিবর্তে বাংলার ব্যবহার করতে হবে।

রবিবারের সভায় সাংগঠনিক প্রধান অধ্যাপক গর্গ চট্টোপাধ্যায় জানিয়েছেন,’বাংলাপক্ষের আন্দোলনের সুফল সকল বাঙালি এবং তাঁদের পরবর্তী প্রজন্ম পাবে। সেই কারণে মতাদর্শের ভেদাভেদ ভুলে সকল বাঙালিকে এক হতে হবে।

বর্তমান কেন্দ্রীয় সরকারের রাজস্ব সংগ্রহের পরিসংখ্যান তুলে তিনি জানান,“রাজ্য থেকে জিএসটি আদায় বাড়ছে মানে বাংলায় ব্যবসা ভালো হচ্ছে। কিন্তু সেই ব্যবসা এবং চাকরির দখল বাঙালির হাতে নেই। এই ছবি আমাদের বদলাতে হবে।এটা আমাদের বাংলা।এখানে বাঙালিরাই রাজত্ব করবে কোনো হিন্দিভাষী নয়”।

- Advertisment -

Most Popular

Recent Comments

× How can I help you?