Saturday, October 16, 2021
Home আন্তর্জাতিক বন্দুকের সামনে বুক পেতে দাড়ালেন সন্ন্যাসিনী, মায়ানমারের ছবি ভাইরাল।

বন্দুকের সামনে বুক পেতে দাড়ালেন সন্ন্যাসিনী, মায়ানমারের ছবি ভাইরাল।

গত পয়লা ফেব্রুয়ারি আচমকাই অভ্যুত্থান ঘটিয়ে গণতান্ত্রিক পথে নির্বাচন আং সান সু কি সরকারের পতন ঘটায় সামরিক জান্তা

সুইটি মন্ডল,১০,মার্চ: সামনে দাড়িয়ে অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত আছে মায়ানমারের সেনা। তাদের সামনে ধুলিধুসৃত পথে হাটুগেড়ে বসে আছেন এক খ্রিস্টীয় সন্ন্যাসিনী। ছড়ানো রয়েছে তার দু হাত।এবং তিনি কতরুক্তি করে বলছেন “শিশুদের ছেড়ে দাও এবং তার বদলে আমাকে মারো”। সাদা পোশাকে ওই ক্যাথলিক নান যার নাম সিস্টার অ্যান রোজ নু তাং এর এই ছবি বিশ্বজুড়ে ছড়িয়ে পরছে। শুধু তাই নয়, মায়ানমারের সেনার নৃশংসতার বিরুদ্ধে প্রতিবাদের প্রতীক হয় দাড়িয়েছে ছবিটি।

মঙ্গলবার সংবাদ সংস্থায় এএফপি কে সিস্টার অ্যান বলেন, “শিশুদের ওপর যাতে অত্যাচার না হয় , গুলি না চলে, সেই কারণেই তাদের অনুরোধ করেছিলাম আমি। বলেছিলাম, তাদের বদলে তারা আমাকে হত্যা করতে পারে।”

তার সঙ্গে ছিলেন আরো দুই সন্ন্যাসিনী। সোমবার মায়ানমারের মাইতকাইনা শহরে ওই সিস্টারের এই সাহসিকতা দেশটিতে ত বটেই, গোটা বিশ্বেও প্রশংসা হয়েছে। উলেক্ষ গত ১ ফেব্রুয়ারি আচমকাই অভ্যুত্থান ঘটিয়ে গণতান্ত্রিক পথে নির্বাচন আং সান সু কি সরকারের পতন ঘটায় সামরিক জান্তা। কর্তৃত্ব নেয় নিজেদের হাতে।তার পর থেকেই গণতন্ত্র ফেরানোর দাবিতে প্রতিবাদে উত্তাল মায়ানমার। পাল্টা করা হাতে আন্দোলন দমন করছে সেনা প্রশাসন।

এখনো পর্যন্ত সেনার গুলিতে ৬০ জনেরও বেশি মৃত্যু হয়েছে কাঁদানে গ্যাস, জলকামান, রাবার বুলেটের আঘাতে ও অনেকে আহত হয়েছে। সিস্টার অ্যান জানান প্রতিবাদীদের তাড়া করছিল সেনা। শিশুদের নিরাপত্তার কথা ভেবে তিনি উদ্বিগ্ন হয়ে পড়েন। সেনার কাছে আর্জি জানান। কিন্তু তার পরেই গুলি চালাতে শুরু করে সেনা। ভয় পেয়ে শিশুরা সামনের দিকে ছুটে যায়। আতঙ্কিত সিস্টার প্রার্থনা করা ছাড়া কিছুই আর করতে পারেননি। তার মনে হচ্ছিল পৃথিবীটা যেনো ভেঙে টুকরো হয় যাচ্ছে। ঘটনা স্থলে দুই ব্যক্তির মৃত্যু হয়। জানা গিয়েছে ২৮ তারিখও তিনি একইভাবে পুলিশের সামনে বাধা হয় দিয়েছিলেন। আর সেইদিন থেকেই তিনি নিজেকে “মৃত” বলে মনে করেন। তার বক্তব্য ” গোটা মায়ানমার কাদঁছে এই অবস্থায় আমি হাত গুটিয়ে বসে থাকতে পারি না”।

- Advertisment -

Most Popular

Recent Comments

× How can I help you?