Sunday, February 28, 2021
Home কলকাতা বইপ্রেমীদের জন্য সুখবর,আগামী '২১ শে ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে একুশে বই উৎসব'

বইপ্রেমীদের জন্য সুখবর,আগামী ‘২১ শে ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে একুশে বই উৎসব’

ই. ই. ডি. এফ এর পাশে, সাউথ সিটি মলের বিপরীতে, দক্ষিণ কলকাতার তালতলা মাঠে আগামী ২১ ফেব্রুয়ারি উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই মেলাটি চলবে আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

সোহিনী পোড়েল, ১৮, ফেব্রুয়ারি: করোনা পরিস্থিতির কারণে বন্ধ ছিল প্রায় সবকিছুই। সেইজন্য কলকাতা আন্তর্জাতিক বই মেলা পিছিয়ে জুলাইতে হবে। তবে পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড বইপ্রেমীদের এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ‘একুশে বই উৎসব’ এর আয়োজন করেছে।

এই প্রথমবার পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড দক্ষিণ কলকাতায় ‘একুশে বই উৎসব’ উদযাপন করবে। ই. ই. ডি. এফ এর পাশে, সাউথ সিটি মলের বিপরীতে, দক্ষিণ কলকাতার তালতলা মাঠে আগামী ২১ ফেব্রুয়ারি উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই মেলাটি চলবে আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট সাহিত্যিক শ্রী শীর্ষেন্দু মুখোপাধ্যায়। বিশেষ অতিথি বাংলাদেশের উপহাইকমিশনের উপরাষ্ট্রদূত জনাব তৌফিক হাসান। এছাড়াও থাকবেন সম্মানীয় অতিথি বাণী বসু, আবুল বাশার, জয় গোস্বামী, অমর মিত্র, সুবোধ সরকার, শ্রীজাত, জয়ন্ত দে, অভীক মজুমদার প্রমুখ বিশিষ্টজন।

কে. এম. ডি. এ. ও যোধপুর পার্ক উৎসব কমিটির সহযোগিতায় বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতির নানা দিক উদযাপন করা হবে। মেলার ৭ দিন জুড়ে বাংলা ভাষা চর্চা, বাংলা ভাষার জন্য সংগ্রাম, বাংলা সাহিত্য সম্পর্কিত বিষয় নিয়ে বিতর্কসভা ও আলোচনাসভার আয়োজন করা হয়েছে। এছাড়াও প্রতিদিন সন্ধ্যাবেলায় থাকছে বাংলা গান, ভাওয়াইয়া, ভাটিয়ালি, ঝুমুর, লোকসঙ্গীত এবং আবৃত্তি।

সাধারণত এখানে ছোটো ছোটো প্রকাশক, আমফানে যাদের ক্ষতি হয়েছে তারাই স্টল দেবে। কোনো লিটিল ম্যাগাজিনের স্টল থাকবে না। মোট ৬০-৬৫ টি স্টল বসবে। বাংলা ও ইংরেজি বইয়ের পাশাপাশি বাংলাদেশের বইও থাকবে।

- Advertisment -

Most Popular

Recent Comments

× How can I help you?