Monday, March 1, 2021
Home দেশ ফের এলপিজির মূল্যবৃদ্ধি, মধ্যরাত থেকে সিলিন্ডার পিছু বাড়ছে ৫০ টাকা।

ফের এলপিজির মূল্যবৃদ্ধি, মধ্যরাত থেকে সিলিন্ডার পিছু বাড়ছে ৫০ টাকা।

ফের মূল্যবৃদ্ধি হলো এলপিজির। কাল মধ্যরাত থেকেই দিল্লিতে সিলিন্ডার পিছু ৫০ টাকা করে দাম বেড়েছে। এই মূল্যবৃদ্ধির পরে দিল্লিতে ডোমেস্টিক সিলিন্ডারের দাম পড়বে ৭৬৯ টাকা। রাত ১২ টা থেকে এই মূল্যবৃদ্ধি কার্যকর করা হবে বলে জানা গিয়েছে। কলকাতায় এই দাম ৭৪৫.৫০ টাকা থেকে বেড়ে হবে ৭৯৫.৫০ টাকা।

ভর্তুকি বিহীন ১৪.২ কেজি সিলিন্ডারের দাম ৬৯৪ টাকা। রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলির তরফে মূল্যবৃদ্ধির যে নোটিশ জানানো হয়েছে এমনটাই বলা হয়েছে তাতে।এর আগে জুলাই থেকে সিলিন্ডারের দাম ছিল ৫৯৪ টাকা।

গত মে মাস থেকেই ভর্তুকি পাননি অনেক গ্রাহকরা।ভর্তুকি বাবদ কতটাকা করে তারা পাবেন সে বিষয় ও কিছু জানায়নি সংস্থাগুলি। কেননা করোনা পরিস্থিতির কারণে আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমেছে অনেকটাই। অন্যদিকে দেশেও তেলের মূল্য বৃদ্ধি হয়ছিল। যেই কারণে ভর্তুকি আর বাজারের মধ্যে সমতা চলে এসছিল।

সাধারণভাবে প্রতিমাসের শুরুতেই সেই মাসের জন্য এলপিজির দাম নির্ধারণ করে রাষ্ট্রয়াত্ত সংস্থাগুলি। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রাখতেই রকমফের করা হয়। আর এছাড়াও ডলার ও টাকার মধ্যকার বিনিময় মূল্যও হিসেবের মধ্যে রাখা হয়। এবার এলপিজির মূল্য এমন সময় বৃদ্ধি হল, যখন দেশে পেট্রোল ও ডিজেলের মূল্য সর্বোচ্চ স্থানে পৌঁছে গিয়েছে। গতবছর জানা গিয়েছিল এলপিজির মূল্য মাসের বদলে সপ্তায় করার চিন্তা ভাবনা করছে। এখনও তা না করলেও 15 দিনের মধ্যে দুবার দামবৃদ্ধির পথের দিকে এগিয়ে চলেছে বলে মনে করছেন অনেকেই।

সর্বশেষে এলপিজির দাম বৃদ্ধি হয়েছিল ৪ ফেব্রুয়ারি সেইসময় ভর্তুকি বিহীন এলপিজি সিলিন্ডার পিছু ২৫ টাকা বৃদ্ধি হয়েছিল বর্তমানে সরকার ১২ মাসে ১২ টি সিলিন্ডার ভর্তুকি দিয়ে থাকে। এর বেশি হলে তা ভর্তুকি বিহীন আওতায় চলে যায়। অন্যদিকে ১৯ কেজি সিলিন্ডারের মূল্য ৯.৫০ টাকা কমার পর দাম গিয়ে দাঁড়িয়েছে ১৫৮৯ টাকা।

কেন্দ্রীয় সরকার রান্নার গ্যাসের উপর থেকে ভর্তুকি পুরোপুরি তুলে দেওয়ার পক্ষে। ফলে অন্যদিকে অনেকেই মনে করছেন এইভাবে ধীরে ধীরে দাম বৃদ্ধি করে ভর্তুকি তোলার পথেই হাঁটছে সরকার।

- Advertisment -

Most Popular

Recent Comments

× How can I help you?