Thursday, March 4, 2021
Home রাজ্য পুরুলিয়া-বীরভূম-বাঁকুড়া প্রবীণ শিল্পীদের সন্মান,পুরসভার উদ্যোগে চালু 'সাম্মানিক ভাতা'।

প্রবীণ শিল্পীদের সন্মান,পুরসভার উদ্যোগে চালু ‘সাম্মানিক ভাতা’।

বিষ্ণুপুর ঘরানার প্রবীণ শিল্পীদের জন্য সাম্মানিক ভাতা চালু করল পুর প্রশাসন।

নরেশ ভকত, বাঁকুড়াঃ বৃহস্পতিবার বিষ্ণুপুর পুরসভার পক্ষ থেকে বিষ্ণুপুর সংগীত ঘরানার প্রবীণ শিল্পীদের জন্য সাম্মানিক ভাতা চালু করল। এদিন বিষ্ণুপুর ঘরানার কিংবদন্তি শিল্পী গোপেশ্বর বন্দ্যোপাধ্যায়ের কন্যা তথা বিষ্ণুপুর রামশরণ সঙ্গীত মহাবিদ্যালয়ের সংগীত শিক্ষিকা স্বপ্না বন্দ্যোপাধ্যায় এবং প্রবীণ শিল্পী দেবব্রত সিংহ ঠাকুরকে মাসিক ৫ হাজার টাকা করে সাম্মানিক ভাত দেওয়ার কথা ঘোষণা করলেন পুরসভার প্রশাসক বোর্ডের চেয়ারম্যান দিব্যেন্দু বন্দ্যোপাধ্যায়।

এদিন ভাতা পেয়ে স্বাভাবিকভাবেই খুশি ২ শিল্পী। দেবব্রতবাবু দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছেন। এই অবস্থায় তাঁর সংগীত শিক্ষাদানও বন্ধ রয়েছে। আর্থিকভাবে অত্যন্ত অস্বচ্ছল অবস্থায় তাঁর দিন কাটছিল। আগে কেন্দ্রীয় সরকারের একটি ভাতা পেলেও দীর্ঘদিন ধরে সেই ভাতাও বন্ধ হয়ে গেছে। তাই শিল্পীদের দুর্দশার কথা চিন্তা করে পুরসভার পক্ষ থেকে ওই ভাতা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

এদিন দিব্যেন্দু বন্দ্যোপাধ্যায় সহ প্রশাসক বোর্ডের অপর ২ সদস্য গৌতম গোস্বামী এবং তন্ময় ঘোষ রাজদরবার সংলগ্ন দেবব্রত সিংহ ঠাকুর এবং সরকারি আবাসনে স্বপ্না বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে গিয়ে ওই সাম্মানিক ভাতার টাকা তুলে দেন।

সাম্মানিক ভাতা প্রদান করে দিব্যেন্দু বন্দ্যোপাধ্যায় বলেন,’বিষ্ণুপুর ঘরানাকে যে সব শিল্পীরা বিশ্বের দরবারে সম্বৃদ্ধ করেছেন তাঁদের মধ্যে অন্যতম শিল্পী দেবব্রত সিংহ ঠাকুর,তিনি এখন অত্যন্ত অসুস্থ,আর্থিক দিক থেকেও খুবই অভাবে রয়েছেন।এই সব প্রবাদপ্রতিম শিল্পীদের জন্য আমরা পুরসভার পক্ষ থেকে মাসিক ৫ হাজার টাকা সাম্মানিক ভাতা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি’।’আজ ২ জন শিল্পীর হাতে ওই টাকা তুলে দেওয়া হল’।

সাম্মানিক ভাতা পেয়ে খুশি স্বপ্না বন্দ্যোপাধ্যায় বলেন ‘মিউজিক স্কুলে গান শিখিয়ে সাম্মানিক হিসাবে ২,১৫০ টাকা পাচ্ছিলাম। সেটা দিয়েই সংসার চালাতে হচ্ছিল। এখন এই ভাতা পাওয়াতে অনেকটাই সুরাহা হল’।

- Advertisment -

Most Popular

Recent Comments

× How can I help you?