Saturday, October 16, 2021
Home রাজ্য থাপ্পড় সে ডর নেহি লাগতা সাব, ইনসানিয়াত সে লাগতা হে।

থাপ্পড় সে ডর নেহি লাগতা সাব, ইনসানিয়াত সে লাগতা হে।

ধূপকাঠি বেচার অপরাধে শিশুকে সপাটে চড়, ট্রলিংয়ের মুখে পর ফেসবুক প্রোফাইল ডিলিট করলেন অভিযুক্ত "অনুষ্কা সেন"।

ছবিতে কোনও কিশোরকে দেখছেন? হাতে ধূপকাঠি নিয়ে? ছবিতে কোনও মহিলাকে দেখছেন? হাতে ফোন নিয়ে?

হ্যাঁ ঠিক ধরেছেন ছাই রঙা টি আর কালো সালোয়ার পরা দু’জনের কথাই বলছি। কিশোরটি একটা গর্হিত অপরাধ করেছে। ট্রাফিক সিগনালে দাঁড়িয়ে থাকা মহিলার গাড়ির কাচে দু’টো টোকা মেরে ধূপ নিতে বলেছে। একেবারে ক্রিমিনাল অফেন্স। আইপিসির কত ধারা আইনজীবীরা বলতে পারবেন?

কারণ এতবড় সাহস কী করে হয় এই ‘ছোটলোকের’, পাঁচলাখি গাড়িতে হাত দেয়! তাই তাঁকে সবক শেখাতে গাড়ি থেকে নেমে এসে দুটো কষিয়ে থাপ্পড় মারেন ওই মহিলা। আশপাশের লোক প্রতিবাদ করলেও একটা বেশ করেছি মনোভাব।

গরিবের আবার সাহস কী হে? লগান ছবিতে একটা ডায়লগ ছিল: তুম ইন্ডিয়ান লোগ হামারে জুতোকে নীচে হি রাহোগে। ঠিক তাই স্লামডগ হয়ে মিলিনিওরের গাড়িতে হাত! এতবড় বুকের পাটা! তাই ধূপ বেচতে দু’টো টোকার শিক্ষা দুটো কষিয়ে চড়।

কোথায় হাতে-পায়ে ধরে বলবে,ও দিদি দুটো ধূপ নাও। তা না আমার শখের গাড়িকে নোংরা করা। মার ভিখিরিটাকে ট্রাফিক সিগনালে। ও হ্যাঁ ট্রাফিক সিগনালে বলাতে আবার মধুর ভাণ্ডারকরের কথা মনে পড়ে গেল। মনে পড়ে গেল নার্গিসের সেই কথা: গরিবি বেচে অস্কার পেয়েছেন সত্যজিত রায়।

পশ্চিম দেশের কাছে ভারত মানেই তো ‘পুওর পিপল, হাঙরি পিপল।’ তাই পুওরের খিদে নেই, শখ নেই, কিছু থাকতে নেই। আছে কেবল এলিট শ্রেনীর চোখ রাঙানি, পদদলন। তাই পুওর পিপল ধূপ বেচলেও সে ‘অপরাধী’। আর পুওর পিপল পকেট কাটলেও সে আপরাধী।

কারণ গরিব হওয়া সমাজের কাছে ‘ক্রিমিনাল অফেন্স।’ কারণ বিলিনিওর বিল গেটস বলেছেন,” If You born as poor, it is not your mistake, But if you die as poor it is your mistake”।

প্রসঙ্গত,ঘটনার পর অভিযুক্ত মহিলার নাম ‘অনুষ্কা সেন’,তিনি গরিয়াহাটেরই বাসিন্দা।ঘটনার পর পুলিশ প্রথমে তাকে আটক করলেও কিছুক্ষন পরে ‘সরি’ শব্দের বিনিময়ে মুক্তি দিয়ে দেয়।কিন্তু এখনেই শেষ নয়।প্রশাসন মুক্তি দিলেও অনুষ্কা দেবী আপাতত মুক্তি পাচ্ছেন না নেটিজেনদের হাত থেকে।গতকালকের ঘটনার পর থেকে ঝড়ের বেগে ছড়িয়ে পড়েছে তার আভিজাত্যে আর দম্ভের ছবি।কিন্তু আভিজাত্য তো আর নেটিজনরা বোঝে না,তার অনুষ্কা সেন কে নিয়ে চলছে চরম খিল্লি,ট্রোলিং, সঙ্গে গালাগালি। যার জেরে গতকালই তিনি নিজের ফেসবুক প্রোফাইল কার্যত বন্ধ করে দিয়েছেন।

SourceRabi Dev
- Advertisment -

Most Popular

Recent Comments

× How can I help you?