Friday, October 22, 2021
Home আন্তর্জাতিক ছ'বছরের মধ্যেই তাইওয়ানে হামলা চালাবে চিন, দাবি মার্কিন সেনাকর্তার।

ছ’বছরের মধ্যেই তাইওয়ানে হামলা চালাবে চিন, দাবি মার্কিন সেনাকর্তার।

তবে মার্কিন রক্ষাকবচ ভেঙে সরাসরি সংঘাতে নামতে সাহস পাচ্ছে না কমিউনিস্ট দেশটি।

সুইটি মন্ডল : আগামী ছয় বছরের মধ্যেই তাইওয়ান দখল করতে হামলা করবে চিন। আন্তর্জাতিক মহলে উদ্বেগ বাড়িয়ে এমনটাই দাবি করেছেন এক শীর্ষ সেনাকর্তা।

যেনো তেনো প্রকারেই তাইওয়ান দখল করতে চাইছে চিন। তবে মার্কিন রক্ষাকবচ ভেঙে সরাসরি সংঘাতে নামতে সাহস পাচ্ছে না কমিউনিস্ট দেশটি। তাই আগামী কয়েক বছর সামরিক ভাবে প্রস্তুতি নিয়ে আসরে নামতে চলেছে তারা বলে আশঙ্কা। বেজিংয়ের ক্ষমতা রাশ শিং জিনপিয়নের হাতে আসার পর থেকেই আরো আগ্রাসী হয়ে উঠেছে চিন এমন তাই জানা গেছে।

একাধিকবার জোর করে তাইওয়ান দখলের কোথাও বলেছেন প্রেসিডেন্ট শিং। তারপর থেকেই আরো সতর্ক হয়ে গিয়েছে দেশটি। লাল ফৌজের হামলা ঠেকাতে সেনাবাহিনীকে অত্যাধুনিক হাতিয়ারে সাজিয়ে তুলেছে তাইওয়ান। দ্বীপরাষ্ট্র হওয়ার সুবিধাতে সমুদ্রেই চীনকে জবাব দিতে এবার দেশেই অত্যাধুনিক সাবমেরিন বাহিনী তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে দেশটি। বর্তমানে তাইওয়ানের কাছে যে ডুবোজাহাজ গুলি রয়েছে সেগুলি দ্বিতীয় বিশ্বযুদ্ধ আমলের।এই পরিস্থিতিতে এশিয়া প্যাসিফিক অঞ্চলের মার্কিন সেনাকর্তা অ্যাডমিরাল ফিলিপ ডিভিশনের বক্তব্য “২০৫০ সালের মধ্যে আন্তর্জাতিক মঞ্চে আমেরিকার নেতৃত্বকে চ্যালেঞ্জ করার মতন ক্ষমতা অর্জন করতে চায় চিন। কারণ তারা আন্তর্জাতিক আইন সেইহিসেবে মানেন না। এই বিষয় আমি উদ্বিগ্ন।আমার মনে হয় আগামী ছয় বছরের মধ্যে তাইওয়ান দখল করার জন্য হামলা চালাবে চিন।”

উলেখ্য, গতবছর চীনের উপর চাপ বাড়িয়ে তাইওয়ান মিসাইল দেওয়ার কথা ঘোষণা করে আমেরিকা। ১০০টি কোস্টাল ডিফেন্স সিস্টেম বিক্রির সিদ্ধান্তে সিলমোহর দেয় তত্কালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন।এই অস্ত্র চুক্তি যে চীনের ওপর চাপ বাড়িয়েছে তা বলার অপেক্ষা রাখে না। এর আগে চীনের আপত্তি ফেলে তাইওয়ান সফরে গিয়েছিলেন মার্কিন সমরাস্ত্র মন্ত্রী অ্যালেক্স আজার। তাইওয়ানে গিয়ে সেখানকার প্রেসিডেন্ট সাই সিং ওয়ানের সঙ্গে সাক্ষাৎ করে গণতান্ত্রিক তাইওয়ানের প্রতি ট্রাম্প প্রশাসনের জেনারেল সমর্থন রয়েছে বলে জানান তিনি।সব মিলিয়ে সামরিক পদক্ষেপ করলে তাইওয়ানের মদত করবে আমেরিকা বলেই মনে করছেন বিশ্লেষকরা।

- Advertisment -

Most Popular

Recent Comments

× How can I help you?