Friday, May 14, 2021
Home করোনার খবর করোনা টিকাকরণ কেন্দ্র খুঁজে পেতে হয়রান? চিনিয়ে দেবে গুগল ম্যাপ।

করোনা টিকাকরণ কেন্দ্র খুঁজে পেতে হয়রান? চিনিয়ে দেবে গুগল ম্যাপ।

গোটা দেশজুড়ে বেড়েই চলেছে করোনার প্রকোপ।

নিজস্ব প্রতিনিধি: গোটা দেশজুড়ে বেড়েই চলেছে করোনার প্রকোপ। টিকাকরণ সত্ত্বেও সংক্রমণ রুখতে রীতিমতো হিমশিম অবস্থা প্রশাসনের। ঠিক এমন পরিস্থিতিতে সাধারণ মানুষের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিল গুগল। তারা জানাল, এবার “গুগল ম্যাপ (Google Maps)” খুলেই খুঁজে নেওয়া যাবে ভ্যাকসিনেশন সেন্টার। অর্থাত্‍ টিকা কোথায় দেবেন, বাড়ি থেকে টিকাকরণ কেন্দ্র ঠিক কতখানি দূরে, সমস্ত খুঁটিনাটি তথ্য জানিয়ে দেবে গুগল।

ভারতে ইতিমধ্যেই আছড়ে পড়েছে করোনার দ্বিতীয় ঢেউ। গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৬১ হাজারেরও বেশি মানুষ। কোভিড পরিস্থিতি সামাল দিতে দফায় দফায় বৈঠক করছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। টিকাকরণের গতি আরও দ্রুত করারও পরামর্শ দেওয়া হয়েছে ইতিমধ্যেই। সরকারি এবং বেসরকারি কেন্দ্র থেকে এখন পর্যন্ত ৪৫ বছরের ঊর্ধ্বে প্রত্যেকেই ভ্যাকসিন নিতে পারেন। তার জন্য আরোগ্য সেতু অ্যাপের মাধ্যমে রেজিস্টার করতে হবে। আবার অনেকে সোজা টিকাকরণ কেন্দ্রে গিয়েই খোঁজখবর নিচ্ছেন। এবার গুগলের কৃপায় আরও সহজে খুঁজে পাওয়া যাবে ভ্যাকসিনেশন সেন্টার।

জনপ্রিয় এই সার্চ ইঞ্জিনের তরফে জানানো হয়েছে, গুগল ম্যাপ খুলে রাস্তায় বেরলে, টিকাকরণ কেন্দ্রের কাছাকাছি আসলেই আপনাকে জানান দেবে সে। গোটা দেশে মোট আড়াই লক্ষ স্বাস্থ্যকেন্দ্রের ঠিকানা বলে দেবে গুগল। ভারতের পাশাপাশি আমেরিকা, কানাডা, ফ্রান্স, চিলি এবং সিঙ্গাপুরেও এই পরিষেবা চালু করছে গুগল। সংস্থার প্রধান স্বাস্থ্য আধিকারিক কারেন ডিসালভো বলেন, ‘অতিমারীর বিরুদ্ধে লড়াইয়ে জিততে হলে ঐক্যবদ্ধ হওয়া খুবই জরুরি। আমাদের তরফে যতটা সম্ভব, তাই চেষ্টা করা হচ্ছে। দেশের আড়াই লক্ষ্য কোভিড টিকাকরণ কেন্দ্রের সন্ধান দেব আমরা। ভ্যাকসিন সংক্রান্ত আরও কিছু আপডেট পাবেন ইউজাররা।’ এখানেই শেষ নয়, নিজদায়িত্বে আড়াই লক্ষ মানুষকে টিকা দেওয়ানোর ব্যবস্থাও করেছে Google.org। এছাড়াও গুগল ক্লাউডের তরফে একটি ভারচুয়াল এজেন্ট তৈরি করা হচ্ছে, যে ইউজারদের এ বিষয়ে গাইড করবে। মোট ২৮টি ভাষায় তার সঙ্গে চ্যাট করা যাবে কিংবা ফোনে কথা বলা যাবে।

- Advertisment -

Most Popular

Recent Comments

× How can I help you?