Friday, October 22, 2021
Home দেশ আজাদের বিদায় , সংসদে কেঁদে ফেললেন প্রধানমন্ত্রী।

আজাদের বিদায় , সংসদে কেঁদে ফেললেন প্রধানমন্ত্রী।

জম্মু ও কাশ্মীরে গুজরাটের ৮ জন জঙ্গি হামলায় প্রাণ হারিয়েছিলেন। সেই সময় নরেন্দ্র মোদীর কাছে প্রথম ফোন এসেছিল গুলাম নবি আজাদের।

নয়াদিল্লি: গলায় কথা আটকে যাচ্ছিল। নরম হচ্ছিল গলার স্বরও। তবু ধন্যবাদ দিয়ে বক্তব্য শেষ করলেন প্রধানমন্ত্রী। গোটা রাজ্যসভা যেন আবেগ তাড়িত। ‘একজন যিনি সংসদের চিন্তা করতেন, দেশের চিন্তা করতেন’, এভাবেই নবির বর্ণনা দিলেন প্রধানমন্ত্রী। নবির জন্য কোনও দিন তাঁর দরজা বন্ধ হবে না। তিনি বলেন, “এ কথা মনে করলে চলবে না যে আপনি সংসদে নেই। আপনার জন্য দরজা সব সময় খোলা।”

গুলাম নবি আজ়াদের বিদায়কালে এভাবেই বিরল নজিরের সাক্ষী থাকল সংসদের উচ্চকক্ষ। সৌজন্যে নরেন্দ্র মোদীর সৌজন্যতা।

নবির বিদায়ী ভাষণে আবেগপ্রবণ হয়ে পড়লেন প্রধানমন্ত্রী। এতটাই আবেগপ্রবণ হয়ে পড়লেন যে, কথা বলতে বলতে জড়িয়ে আসে নমোর গলা। চোখের কোণে চিকচিক করে অশ্রু। ‘বন্ধুকে’ বিদায় দিলেন চোখের জলে, স্যালুট জানিয়ে।

রাজ্যসভায় গুলাম নবি আজ়াদের মেয়াদের শেষদিন আজ। নবির বিদায়ী ভাষণে আবেগপ্রবণ নরেন্দ্র মোদী। গুলাম নবি আজ়াদের কথা বলতে গিয়ে কেঁদে ফেললেন তিনি। কাঁপা কাঁপা গলায় নবি আজ়াদের সঙ্গে কাটানো ঘটনাগুলি ফিরিয়ে আনলেন নমো।

আজাদের বর্ণনা দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন,‘একজন যিনি সংসদের চিন্তা করতেন, দেশের চিন্তা করতেন’,। নবির জন্য কোনও দিন তাঁর দরজা বন্ধ হবে না। তিনি বলেন, “এ কথা মনে করলে চলবে না যে আপনি সংসদে নেই। আপনার জন্য দরজা সব সময় খোলা।”

প্রসঙ্গত,মোদী তখন গুজরাটের প্রধানমন্ত্রী, জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী গুলাম নবি আজ়াদ। তখন জম্মু ও কাশ্মীরে গুজরাটের ৮ জন জঙ্গি হামলায় প্রাণ হারিয়েছিলেন। সেই সময় নরেন্দ্র মোদীর কাছে প্রথম ফোন এসেছিল গুলাম নবি আজ়াদের। সেই কথা মনে করিয়ে দু’জনের ‘সম্পর্ক সেতু’ শক্ত বাঁধনের কথাও জানালেন নমো। ব্যক্তি নবি আজ়াদের প্রশংসায়ও পঞ্চমুখ হলেন নরেন্দ্র মোদী।

- Advertisment -

Most Popular

Recent Comments

× How can I help you?