Sunday, February 28, 2021
Home রাজ্য আগামী কাল ট্রায়াল রান,চালু হতে চলেছে দক্ষিণেশ্বর মেট্রো।

আগামী কাল ট্রায়াল রান,চালু হতে চলেছে দক্ষিণেশ্বর মেট্রো।

আগামিকাল সকাল সাড়ে ১০টায় প্রথম মেট্রো যাত্রা শুরু করবে।

আগামিকাল থেকে শুরু হচ্ছে দক্ষিণেশ্বর মেট্রোর ট্রায়াল রান।পরীক্ষামূলক পর্বে মেট্রো ছুটবে নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর অবধি। আগামী মার্চ মাস থেকেই যাত্রী পরিষেবা চালু করা যাবে আশাবাদী মেট্রো কর্তৃপক্ষ হচ্ছে। সূত্রের খবর রাজ্যে নির্বাচনের আগেই চালু করে দেওয়া হবে এই নয়া মেট্রো পথ। তবে নতুন বছরে কল্পতরু উৎসবে দক্ষিণেশ্বর অবধি মেট্রো সফর করা যাবে না। আগামিকাল সকাল সাড়ে ১০টায় প্রথম মেট্রো যাত্রা শুরু করবে।

পরিষেবার লক্ষ্যে ইতিমধ্যেই তৈরি হয়ে গিয়েছে দক্ষিণেশ্বর ও বরানগর মেট্রো স্টেশন। দক্ষিণেশ্বর মেট্রো স্টেশন বানানো হয়েছে ভবতারিণীর মন্দিরের আদলেই। বরানগর মেট্রো স্টেশনেও তৈরি হয়ে গিয়েছে। সব কটি স্টেশনে ট্রায়াল রান চালিয়েই দ্রুত পরিষেবা চালু করতে চায় মেট্রো। ইতিমধ্যেই স্টেশন সুপারিন্টেন্ডেন্ট, স্টেশন সুপারভাইজার সহ ২৫ জন দুই নয়া মেট্রো স্টেশনের দায়িত্ব নিয়েছেন।ইতিমধ্যেই সাজিয়ে ফেলা হয়েছে দুই স্টেশন। আর ভি এন এল আধিকারিকরা বারবার নজরদারি চালাচ্ছেন। লকডাউন ও করোনা পরিস্থিতি না থাকলে এই কাজ আগেই শেষ হয়ে যেত বলে জানাচ্ছেন রেলের আধিকারিকরা।এখন অপেক্ষা শুধু মেট্রো চালু হওয়ার।

পরীক্ষামূলক পর্বে মেট্রোর যাত্রী হিসাবে থাকতে পারেন মেট্রোর জেনারেল ম্যানেজার মনোজ যোশী সহ বেশ কয়েকজন আধিকারিক। আপ লাইন দিয়ে মেধা রেক নম্বর ৪১২ প্রথম যাবে নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত ।তারপর দক্ষিণেশ্বর মেট্রো স্টেশনে পৌছবে। সেখান থেকে মেট্রো ফিরে আসবে বরানগর মেট্রো স্টেশনে। তারপর ওয়াই সাইডিং থেকে লাইন বদল করে মেট্রো আসবে দক্ষিণেশ্বর। সেখান থেকে ডাউন লাইন ধরে মেট্রো ছুটবে নোয়াপাড়ার দিকে। এভাবেই বেশ কয়েকবার চলবে মেট্রোর ট্রায়াল রান। পরীক্ষা চলবে রেক, সিগন্যাল, ব্রেক সিস্টেমের। বার বার পরীক্ষা করে ত্রুটি শোধরানো হবে। তারপরে আবেদন জানানো হবে কমিশনার অফ রেলওয়ে সেফটির কাছে৷ সেখান থেকে চূড়ান্ত ছাড়পত্র পেলেই ছুটবে মেট্রো। ফলে দীর্ঘদিনের চাহিদা মেনে মেট্রো ছুটবে দক্ষিণেশ্বর অবধি।

- Advertisment -

Most Popular

Recent Comments

× How can I help you?