Wednesday, June 16, 2021
Home রাজ্য আকাশছোঁয়া পেট্রোল-ডিজেলের দাম! কলকাতায় নয়া রেকর্ড

আকাশছোঁয়া পেট্রোল-ডিজেলের দাম! কলকাতায় নয়া রেকর্ড

আকাশ ছোঁয়া পেট্রোল ডিজেলের দাম।

কলকাতাঃ সাময়িক স্বস্তি মিললেও ফের হাঁসফাঁস করছে মধ্যবিত্তরা। পরপর চার দিন পেট্রোল-ডিজেলের মুল্য বৃদ্ধি, তারপর দু’দিন অপরিবর্তিত থাকার পর আজ তৃতীয় দিন ফের বাড়ল দাম।

দেশের পাঁচ রাজ্যে ভোটপর্ব মিটতেই ১৭ দিন পর গত সপ্তাহের মঙ্গলবার থেকেই এই মূল্যবৃদ্ধির সূত্রপাত হয়ছিল। আন্তর্জাতিক বাজারে পেট্রো পণ্যের মূল্যবৃদ্ধির জেরেই পেট্রোল-ডিজেলের দাম বাড়ানো হয়েছে বলে জানানো হয়েছিল তেল সংস্থাগুলির তরফে। সেই রেশ চলে গত শুক্রবার পর্যন্ত।

গত ৪ মে থেকে ৭ মে এর মধ্যে প্রতিদিনের মূল্য ঊর্ধ্বমুখী ছিল। গত ঊর্ধ্বমুখী চার দিনের মধ্যে রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম প্রতি লিটারে ৮৭ পয়সা এবং ডিজেলের দাম প্রতি লিটারে ১ টাকা বেড়েছে।

২৩ ফেব্রুয়ারি পরে প্রথমবারের মতো দেশীয় জ্বালানির দাম বাড়ানো হয়েছিল। মার্চে তিন দিন এবং এপ্রিলে একদিন দাম কমানো হয়েছিল। আজ, বুধবার রাজধানী দিল্লিতে ডিজেলের দাম দাঁড়াল ৮২ টাকা ৬১ পয়সা এবং পেট্রোলের দাম ৯২ টাকা ৫ পয়সা।

কলকাতায় পেট্রোলের দাম ৯২ টাকা ১৬ পয়সা। সঙ্গে এক লিটার ডিজেল নিতে গেলে খরচ করতে হবে ৮৫ টাকা ৪৫ পয়সা। অন্যদিকে দেশের বাণিজ্য নগরী মুম্বাইতে লিটারপ্রতি পেট্রোলের দাম ৯৮ টাকা ৩৬ পয়সা এবং লিটারপিছু ডিজেলের দাম ৮৯ টাকা ৭৫ পয়সা। চেন্নাইতে বুধবার পেট্রোল-ডিজেলের দাম বেড়ে দাঁড়াল যথাক্রমে ৯৩ টাকা ৮৪ পয়সা ও ৮৭ টাকা ৪৯ পয়সা। সব মেট্রো-শহরের পেট্রোল-ডিজেলের মূল্য আজ ঊর্ধ্বমুখী।

অন্যদিকে এই শহরগুলিতে পেট্রোলের দাম ছাড়াল ১০০-র গণ্ডি। প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ, কেরল, অসম, তামিলনাড়ু এবং পুদুচেরিতে বিধানসভা নির্বাচনে সময় পেট্রোল-ডিজেলের মূল্য যে কৃত্রিম ভাবে কমানো হয়েছিল, তার জেরে যে লোকসানের মুখে পড়তে হয়েছিল তেল বিপণনকারী সংস্থাগুলির, তা পূরণ করতে আগামী কয়েকদিন পেট্রোল-ডিজেলের মূল্য আরও বাড়তে পারে বলে মত বিশেষজ্ঞদের। এমনকি আন্তর্জাতিক বাজারে যতদিন না অপরিশোধিত তেলের দাম না কমছে, ততদিন দেশে পেট্রোল-ডিজেলের মূল্য বৃদ্ধি অব্যহত থাকবে বলেও জানা যাচ্ছে।

- Advertisment -

Most Popular

Recent Comments

× How can I help you?