Wednesday, March 3, 2021
Home রাজ্য অভিনব উদ্যোগ।বিয়েতে অতিথিদের গাছ উপহার দিলেন কনে-জামাই।

অভিনব উদ্যোগ।বিয়েতে অতিথিদের গাছ উপহার দিলেন কনে-জামাই।

নিমন্ত্রিত অতিথিদের মধ্যে অনেকেই নব দম্পতিদের এই প্রয়াস দেখে ভবিষ্যৎ এ অনুষ্ঠানে গাছ উপহার দেওয়ায় উৎসাহ প্রকাশ করেছেন।

অশোকনগর আশ্রাফাবাদ এলাকার বাসিন্দা মৌমিতা সরকার বরাবরই গাছ পাগল। বিভিন্ন সময় বৃক্ষ রোপন কর্মসূচিতে অংশগ্রহণ করেছে সে। এর আগেও ফেলে দেওয়া প্লাস্টিক বোতলে গাছের বাগান করে শিরোনামে উঠে এসেছিল মৌমিতা। আর এবার বিয়ের অনুষ্ঠানে অতিথিদের গাছ দিয়ে অভ্যর্থনা জানিয়ে পরিবেশ বান্ধবদের নজরে প্রশংসিত হলো নবদম্পতি। মৌমিতা ঠিক করে বিয়েতে আগত সকল অতিথিদের উপহার হিসেবে হাতে তুলে দেবে গাছ। যেই ভাবা সেই কাজ। হাবরা নিবাসী হবু বর জয়ন্ত সাহার সাথে মিলে দুজনে সংগ্রহ করে ১৫০টি’র মতন ইনডোর ও আউটডোর গাছ। ২৪ শে নভেম্বর দুই হাত এক হয় মৌমিতা ও জয়ন্তর। সবাই যাতে বাড়ি ফেরবার সময় এক টুকরো সবুজ নিয়ে ফিরতে পারে তারজন্য সুব্যবস্থাও করা হয়।

অতিথিদের চাহিদা অনুযায়ী গাছ দেওয়া হয়। তালিকায় ছিল বিভিন্ন বায়ু পরিশুদ্ধ কারক গাছ – এরিকা পাম, জবা, করবি প্রভৃতি। আর সাথে ছিল গাছ নিয়ে নবদম্পতির এক সুন্দর বার্তা তাদের ছবি সমেত। এছাড়াও ফ্লাটের বাসিন্দাদের কথা মাথায় রেখে ইন্ডোর প্লান্ট এর ব্যবস্থা করা হয়।

মৌমিতা জানায়, “নিজের বন্ধু বান্ধবীদের জন্মদিনেও গাছ উপহার দিয়ে থাকি এবং আমার জন্মদিনেও বন্ধু বান্ধবীরা গাছ উপহার দেয়। সুতরাং নিজের বিয়েতে গাছের আলাদা ভূমিকাতো থাকবেই।”

মৌমিতার সহকর্মী সালমা সুলতানা জানায়, “মৌমিতা দি গাছ নিয়ে এমন কিছু করবে সেটা খুবই স্বাভাবিক আমাদের কাছে। আমরা এরকম ভাবেই দেখতে অভ্যস্থ দিদিকে।”

বরপক্ষ থেকে জানানো হয়, মৌমিতা ও জয়ন্তর পরিবেশ সচেতনা মূলক পদক্ষেপকে তাঁরা স্বাগত জানায়। তাঁদের নজরে এ এক অভিনব প্রয়াস।

- Advertisment -

Most Popular

Recent Comments

× How can I help you?